dainik shomoy | logo

১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ | ২৭শে ফেব্রুয়ারি, ২০২১ ইং

ফরিদপুরে যথাযোগ্য মর্যাদায় শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

প্রকাশিত : ফেব্রুয়ারি ২১, ২০২১, ১০:৩০

ফরিদপুরে যথাযোগ্য মর্যাদায় শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নাজমুল হাসান নিরব,ফরিদপুর প্রতিনিধি :

যথাযোগ্য মর্যাদায় ফরিদপুরে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বাঙ্গালির মনে রক্তে গাথা ভাস্বর ভাষা আন্দোলনের স্মৃতিবহ এ দিনটি।পৃথীবির ইতিহাসে নিজের বাক স্বাধীনতা রক্ষায় ১৯৫২ সালে মাতৃভাষার অধিকার, স্বাধিকার আন্দোলন ও বাঙ্গালির জাতিস্বত্তা বিকাশের সংগ্রাম সূচনা হয়।ভাষার জন্য জীবন দেয় বরকত,রফিক,সালাম,জব্বার।তাদের স্মরনে ২১ ফেব্রুয়ারী প্রথম প্রহরে রাত ১২টা ১মিনিটে শহরের অম্বিকা ময়দানে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পন করে ভাষা শহীদদের শ্রদ্ধা জানানো হয়। প্রথমেই শহীদ বেদিতে আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি’র পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পন করা হয়।

ফরিদপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক অতুল সরকার এর নেতৃত্বে কর্মকর্তাবৃন্দ শ্রদ্ধা জ্ঞাপন করেন। অতঃপর বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ব্যাবসায়িক নেতৃবৃন্দসহ বিভিন্ন প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন। এর আগে শহীদদের আত্মার শান্তি কামনায় ১মিনিট নিরবতা পালন করা হয়।

সকাল ৮ টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্তর হতে প্রভাত ফেরী শুরু হয়ে শহরের মুজিব সড়ক প্রদক্ষিণ শেষে অম্বিকা ময়দানস্থ শহীদ মিনারে শেষ হয়।

দিনটি উপলক্ষে ফরিদপুর জেলা প্রশাসনের আয়োজনে বিকেল ৫ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের মুজিববর্ষ মঞ্চে ২১ ফেব্রুয়ারি মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সংগীত, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুরু হবে। এছাড়া আগামী ২০ মার্চ ‘আট আনায় জীবনের আলো কেনা’ শ্লোগানকে উপজীব্য করে ফরিদপুর অমর একুশে গ্রন্থমেলা উদ্বোধন করা হবে, যা ২৭ মার্চ সমাপ্ত হবে। এছাড়া আজ দিনটি উপলক্ষে জেলারস্থ শিক্ষা প্রতিষ্ঠানসমূহে দিনের সুবিধাজনক সময়ে স্বরচিত ছড়া, কবিতা এবং প্রবন্ধ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বাদ জোহর এবং সুবিধাজনক সময়ে জেলার সকল মসজিদ,মন্দির, গীর্জা ও অন্যান্য উপাসনালয়ে ভাষা শহিদদের রুহের মাগফেরাত কামনায় মিলাদ-দোয়া-বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে।




সম্পাদক ও প্রকাশক :

অফিস লোকেশন:

ফোন:

ই-মেইল:

Copyright  @ JagoBarta.  All right reserved. Website Hosted by www.bdwebs.com