dainik shomoy | logo

১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ | ৩০শে অক্টোবর, ২০২০ ইং

‌গাবুরা নদীচ‌র ভাঙ্গন, ঝুঁকিতে কয়েক কিলো মিটার বে‌ড়িবাঁধ।

প্রকাশিত : অক্টোবর ০২, ২০২০, ১০:৪৭

‌গাবুরা নদীচ‌র ভাঙ্গন, ঝুঁকিতে কয়েক কিলো মিটার বে‌ড়িবাঁধ।

হুদা মালী, গাবুরা প্রতিনিধিঃ

শ্যামনগর উপ‌জেলার খোল‌পেটুয়া নদী তী‌রের গাবুরা ইউ‌নিয়‌নের ৯নং সোরা দৃ‌ষ্টিনন্দন এলাকা থে‌কে ডুমু‌রিয়া ঘাট পর্যন্ত ক‌য়েক কি‌লো‌মিটার নদীচরের বনায়ন ও বে‌ড়িবাঁধ মারাত্বক ভাঙ্গন ঝু‌ঁকিতে র‌য়ে‌ছে।

গাবুরা ইউ‌নিয়‌নের হ‌রিসখালী এলাকায় বে‌ড়িবাঁ‌ধে ও ৯ নং সোরায় সরকারী স্থাপনা দৃ‌ষ্টিনন্দ‌ন বর্তমা‌নে ‌বে‌শি ঝুঁ‌কি‌তে আ‌ছে। যে কোন সময় প্লা‌বিত হ‌তে পা‌রে। বারবার ভাঙ্গন হ‌ওয়ায় পা‌নিউন্নয়ন বো‌র্ডের ওয়াব্দার স‌ন্নিক‌টে চ‌লে এ‌সে‌ছে গাবুরার ঐ‌তিহ্যবাহী বনায়ন সমৃদ্ধ ৯ নং সোরার নদী চর।

সা‌বেক ইউ,‌পি সদস্য ফি‌রোজ হো‌সেন জানান, আমা‌দের ম‌তে কলাগা‌ছিয়া নদীর স্রোত প্রবা‌হের কার‌ণে দৃ‌ষ্টিনন্দ‌নের ভাঙ্গন এলাকায় জি আই বস্তা, ব্লক ইত্যা‌দি ফে‌লে সমগ্র এলাকার ভাঙ্গন রোধ করা সম্ভব হ‌বে।

চেয়ারম্যান জি,এম মাসুদুল আলম জানান, গাবুরার চাদঁনীমুখা, ৯ নং সোরা থে‌কে ডুমু‌রিয়া পর্যন্ত নদী অববা‌হিকায় বৃহৎ নদীচর ছিল পরব‌র্তি‌তে সেখা‌নে প্রাকৃ‌তিক বনায়ন গ‌ড়ে ও‌ঠে। ২০০৪ সা‌লে ৯ নং সোরা নদী চ‌রে গ‌ড়ে ও‌ঠে দৃ‌ষ্টিনন্দন প্রকল্প। ৪৫ একর চ‌রে দৃষ্টিনন্দন প্রক‌ল্পের ভিত‌রে আ‌ছে লবনভু‌মি গাবুরার একমাত্র বৃহৎ খাবার পা‌নির পুকুর, সাই‌ক্লোন কামস প্রাইমারী, হা‌ফি‌জিয়া মাদ্রাসা, মস‌জিদ, খেলার মাঠ, ফসলী‌ জ‌মি, খাল, ক‌য়েকশত নার‌কেলগাছ সহ অন্যন্য গাছ‌ গাছালী। লবনভু‌মি গাবুরার প্রাকৃ‌তিক অপার দৃশ্য মনরম এই দৃ‌ষ্টিনন্দ‌নের বা‌হি‌রের প্রায় ২০০ মিটার নদীচর বিগত ক‌য়েকমা‌সে নদী ভাঙ্গ‌নে চ‌লে যায়।

গত ২০ সে‌প্টেম্বর ২০২০তারি‌খে ভয়াবহ ভাঙ্গ‌নে চ‌লে যায় রাস্তার কিছু অংশ। এলাকাবাসীর ধারনা দৃ‌ষ্টিনন্দ‌নে এই মুহু‌র্তে নদী ভাঙ্গন রোধ করার ব্যবস্থা ও আভ্যান্ত‌রিণ রাস্তা দেওয়া জরুরী। দা‌রিদ্র পি‌ড়িত এলাকা হওয়ায় সরকারী সাহা‌য্যে সমগ্র নদীচ‌রের ভাঙ্গন রো‌ধে সাহায্য চান এলাকাবাসী।

তিনি আরো বলেন, দৃ‌ষ্টিনন্দ‌নে ভাঙ্গন দেখা দেওয়ায় ভিত‌রের রাস্তা সংস্কা‌রে ৩ টন চাল সরকারী বরাদ্দ পে‌য়ে‌ছি, তা খুবই সী‌মিত এটা দি‌য়ে নদী ভাঙ্গন রোধ করা সম্ভব নয়।




সম্পাদক ও প্রকাশক :

অফিস লোকেশন:

ফোন:

ই-মেইল:

Copyright  @ JagoBarta.  All right reserved. Website Hosted by www.bdwebs.com