দুপুর ১:২৮ সোমবার ১৯শে নভেম্বর, ২০১৮ ইং

ব্রেকিং নিউজ:


গরমে প্রশান্তিময় ফল

নিউজ ডেস্ক | দৈনিক সময়
আপডেট : জুলাই ১৮, ২০১৮ , ১০:৪৯ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : সুস্থ্ থাকুন
পোস্টটি শেয়ার করুন

অনলাইন ডেস্ক : এই গরমে ফল আপনার শরীরের পানির ঘাটতি দূর করবে। কিন্তু সবাই তো শুধু ফল খেতে চান না। আজ গরমের রেসিপি আয়োজনে দেয়া হলো ফলের ঠাণ্ডা কিছু রেসিপি……

ফ্রুট ইয়োগার্ট
উপকরণ: টকদই আধা কেজি, ক্রিম ২ টেবিল চামচ, কনডেন্সড মিল্ক ১ টেবিল চামচ ও মৌসুমি ফল ইচ্ছেমতো। তবে আপেল, আঙুর, আখরোট, বাদাম ও বেদানা দিলে সুস্বাদু হয়।

প্রণালি:
টকদইয়ের পানি ভালভাবে ঝরিয়ে নিতে হবে। এ জন্য সরু ছিদ্রের ছাঁকনি বা গামছা ব্যবহার করতে পারেন। এরপর দইকে ঘন করার জন্য ক্রিম দিতে হবে। মিষ্টি করার জন্য ব্যবহার করতে পারেন কনডেন্সড মিল্ক। এরপর একে একে সব ফল দিয়ে ফ্রিজে রেখে দিন। গরমে বাইরে থেকে বাড়ি ফিরে এলে ফ্রিজ থেকে বের করে পরিবেশন করুন।

আম-তরমুজ স্মুদি
উপকরণ: তরমুজের রস বিচিছাড়া ৪ কাপ, লেবুর রস ২ চা-চামচ, চটকানো আম ২ কাপ, গুঁড়া দুধ ৩ টেবিল চামচ, চিনি ১ চা-চামচ, লবণ আধা চা-চামচ ও বিট লবণ আধা চা-চামচ।

প্রণালি:
আধা কাপ পানিতে গুঁড়া দুধ গুলিয়ে নিন। চটকানো আম মেশান এতে। বরফ জমানোর পাত্রে এই মিশণ ঢেলে ১০ ঘণ্টা ফ্রিজে রেখে জমিয়ে নিন। এ ছাড়া বাকি সব উপকরণ ব্লেন্ডার বা মিক্সারে ঢেলে কিছু বরফকুচি দিয়ে ব্লেন্ড করে নিন। এবার বড় গ্লাসে ঢেলে জমানো আমের কিউব দিয়ে পরিবেশন করুন।

ফল ও দইয়ের আইসক্রিম
উপকরণ: পানি ঝরানো টকদই ১ কাপ, কনডেন্সড মিল্ক ১ কাপ, ভ্যানিলা এসেন্স সিকি চা-চামচ, ফলের কুচি ১ কাপ, আমন্ড-পেস্তা-কাজু কুচি আধা কাপ, ক্রিম ১৭০ গ্রাম ও গুঁড়া দুধ আধা কাপ।

প্রণালি:
আধা কাপ ফলের কুচি ও সিকি কাপ বাদাম কুচি বাদে বাকি সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। কয়েক রকম ফুড কালার মিশিয়ে আলাদা আলাদা বাক্সে রেখে ফ্রিজে তিন ঘণ্টা জমাতে হবে। ফ্রিজ থেকে আইসক্রিম বের করে বাকি ফলের কুচি ও বাদাম কুচি মিশিয়ে চার ঘণ্টা জমিয়ে পছন্দমতো ফলের কুচি দিয়ে পরিবেশন করতে হবে। এতে পাকা আম, কলা, আপেল, সেন, স্ট্রবেরি, চেরি, আঙুর ইত্যাদি ফল ব্যবহার করা যায়।