দুপুর ১:৩১ সোমবার ১৯শে নভেম্বর, ২০১৮ ইং

ব্রেকিং নিউজ:


ব্যাকরণের ভুল আর নয়

নিউজ ডেস্ক | দৈনিক সময়
আপডেট : জুলাই ২৮, ২০১৮ , ৪:২৯ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : সম্পাদকীয়
পোস্টটি শেয়ার করুন

স্মার্ট যন্ত্রে লেখা ভুল বানান স্বয়ংক্রিয়ভাবে সংশোধনের প্রযুক্তি আছে। তবে ব্যাকরণের ভুল সব সময় নির্ভুলভাবে সংশোধন করা সম্ভব হয় না। এবার ব্যাকরণগত ভুল আপনাআপনি ঠিক করতে নতুন প্রযুক্তি আনছে গুগল।

গুগল ডকসে লেখা বাক্যের ব্যাকরণের ভুল কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে শুধরে দেওয়ার সুবিধা যোগ করছে প্রতিষ্ঠানটি। গুগল ক্লাউড নেক্সট সম্মেলনে গত মঙ্গলবার নতুন সুবিধাটির ঘোষণা দেয় গুগল।

গুগল ডকসে এখন পর্যন্ত নিজস্ব কোনো ব্যাকরণ যাচাই সুবিধা ছিল না। সেই ঘাটতি পূরণ করবে এটি। গুগল ডকসে কোনো বাক্য লেখা হলে তাতে কোনো ব্যাকরণগত ভুল থাকলে সঙ্গে সঙ্গেই দেখাবে এ প্রযুক্তি। এআইয়ের ব্যবহারে ব্যাকরণের জটিল ভুলও চিহ্নিত হবে। গুগল অনুবাদ সেবায় ব্যবহৃত এআই এবং মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করা হবে এতে। এক ব্লগপোস্টে গুগল জানিয়েছে, ‘ব্যাকরণের সহজ নিয়মগুলো অনুসরণ করে আমাদের এআই বিভিন্ন ধরনের সংশোধন করতে পারে। তবে আরও জটিল ব্যাকরণগত ভুলও ধরতে পারবে আমাদের এআই। মেশিন লার্নিংয়ের মাধ্যমে প্রতিনিয়তই নতুন ব্যাকরণও শিখবে এ প্রযুক্তি।’

প্রাথমিকভাবে বিনা মূল্যে এ সুবিধা পাওয়া যাবে না। গুগল ডকসের গ্রাহক যাঁরা, তাঁরাই এ সুবিধা পাবেন। ব্যাকরণ শুধরে দেওয়ার প্রযুক্তি গুগলের প্রথম নয়। মাইক্রোসফট ওয়ার্ড এবং অ্যাপল পেইজেসেও একই প্রযুক্তির ব্যবহার রয়েছে। তবে সেখানে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিংয়ের ব্যবহার সীমিত।

শাওন খান, সূত্র: ম্যাশেবল