সকাল ৮:৫২ মঙ্গলবার ১৩ই নভেম্বর, ২০১৮ ইং

ব্রেকিং নিউজ:

রাজাকার-জামায়াত জোটকে ক্ষমতার বাইরে রাখতে হবে : নেওয়াজ | কালিগঞ্জে রাতের আধারে ২ বিঘা জমির ধান কেটে নিয়েগেল প্রতিপক্ষরা | কালিগঞ্জে স্বাধীনতা প্রজন্মলীগের নব গঠিত কমিটির পরিচিতি সভা ও আলোচনা সভা অনুষ্ঠিত | বিএনপির মনোনয়নপত্র বিক্রি শুরু | কালিগঞ্জে অবৈধ ভাবে বোরিং মেশিন বসিয়ে বালু উত্তোলনের প্রতিবাদে মানববন্ধ অনুষ্ঠিত | কালিগঞ্জের রতনপুর ইউনিয়নে ১০ টাকা কেজী দরে চাউল উদ্বোধন | বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শেখ আতাউর রহমানের পরিচিতি | মথুরেশপুর ইউনিয়ন স্বাধীনতা প্রজন্মলীগর নবগঠিত কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত | কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন | কালিগঞ্জ উপজেলায় সদ্য নিয়োগ প্রাপ্ত এস আইদের ফুলেল শুভেচ্ছা জানালেন ওসি |

কালিগঞ্জ উপজেলায় ‘‘নবযাত্রা’’ প্রকল্পের সহযোগিতায় জাতীয় কন্যা শিশু দিবস ২০১৮ পালিত

নিউজ ডেস্ক | দৈনিক সময়
আপডেট : অক্টোবর ১০, ২০১৮ , ৬:৩৭ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : কালিগঞ্জ
পোস্টটি শেয়ার করুন

আক্তাবুজ্জামান ভ্রাম্যমান প্রতিনিধি, দৈনিক সময় : “আমেরিকান সরকারের আন্তজার্তিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এর ফুড ফর পিস (টাইটেল-২) খাদ্য সহায়তা কার্যক্রমের অর্থায়নে ‘নবযাত্রা’ একটি পাঁচ বছর মেয়াদী প্রকল্প; যা ২০১৫ সালের সেপ্টেম্বরে শুরু হয়েছে এবং ২০২০ সালের সেপ্টেম্বরে শেষ হবে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর নেতৃত্বে নবযাত্রা প্রকল্প অংশীদারিত্বের ভিত্তিতে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম, উইনরক ইন্টারন্যাশনাল এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি বাংলাদেশের দক্ষিণ পশ্চিমউপকূলীয় খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলার ৮,৫৬,১১৬ জন উপকারভোগীর জন্য বাস্তবায়িত হচ্ছে। স্থানীয় বেসরকারি সংস্থা (এনজিও), সুশীলন নবযাত্রা কর্মসূচীর সুশাসন ও সামাজিক দায়বদ্ধতা, জেন্ডার, এবং গ্র্যাজুয়েশন কার্যক্রমের সঞ্চয়ী দল সম্পর্কিত কার্যাবলী বাস্তবায়ন করছে।
ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ সুশীলন’র সাথে সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলায় সরকারি ও বেসরকারি সংস্থাসমুহের সাথে এলাকার উন্নয়নে কাজ করে আসছে। স্থানীয় সরকারি-বেসরকারি সংস্থার সাথে নবযাত্রা প্রকল্পের কাজকে সমন্বয় করার লক্ষ্যে এবং বাল্যবিবাহ ও কৈশরকালীন গর্ভধারণ প্রতিরোধ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ এবং প্রান্তিক যুব জনগোষ্ঠির বাস্তবভিত্তিক প্রয়োজন, সুযোগ ও চ্যালেঞ্জ বিষয়ে একসাথে কাজ করার জন্য জেলা প্রশাসন, মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তর, যুব উন্নয়ন অধিদপ্তর, সমাজসেবা অধিদপ্তর এবং জেলা ও উপজেলা পর্যায়ে সরকারি বিভিন্ন দপ্তরের ও বেসরকারি সংস্থাদের সাথে সমন্বয়ের মাধ্যমে একসাথে কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে কালিগঞ্জ উপজেলাতে ০৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং তারিখে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে ও ইউএসএআইডি’এর খাদ্য নিরাপত্তা উন্নয়ন কার্যক্রম “নবযাত্রা” প্রকল্পের সহযোগিতায় সরকারি দপ্তর, এনজিও প্রতিনিধি, যুব নারী পুরুষ, সাংবাদিক, সুধিজন ও ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে ‘‘জাতীয় কন্যা শিশু দিবস-২০১৮” পালন উপলক্ষে মানব বন্ধন, র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়।
সকাল ১০.৩০ টায় জনাব সরদার মোস্তফা শাহিন, উপজেলা নির্বাহী অফিসার, কালিগঞ্জ এর নেতৃত্বে উপজেলা প্রশাসনের চত্বরে সরকারি দপ্তর, এনজিও প্রতিনিধি, যুব নারী পুরুষ, সাংবাদিক, সুধিজন ও ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য মানব বন্ধন করা হয়। এই মানব বন্ধনে কন্যা শিশুর অধিকার, জেন্ডার সাম্যতা এবং বাল্য বিয়ে বন্ধ বিষয়ক বিভিন্ন ধরণের বার্তা ফেস্টুন ও পোস্টারের মাধ্যমে তুলে ধরা হয়।
মানব বন্ধন শেষে উপজেলা চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী শুরু হয়ে কালিগঞ্জ সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা অফিসার্স ক্লাবে এসে শেষ হয়। উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, যুব নারী পুরুষ, সাংবাদিক, সুধিজন ও ছাত্র-ছাত্রীগণ র‌্যালীতে অংশগ্রহণ করেন। উক্ত র‌্যালীতে কন্যা শিশুর অধিকার এবং বাল্য বিয়ে বন্ধ বিষয়ক বিভিন্ন ধরনের প্লেকার্ড ব্যবহার করা হয়।
র‌্যালী শেষে জাতীয় কন্যা শিশু দিবস- ২০১৮ উপলক্ষে উপজেলা অফিসার্স ক্লাবে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভায় সরকারি দপ্তরের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, যুব নারী পুরুষ, সাংবাদিক, সুধিজন ও ছাত্র-ছাত্রীগ অংশগ্রহণ করেন। উক্ত আলোচনা সভা সঞ্চালনা করেন জনাব সুকুমার দাস বাচ্চু, সাধারণ সম্পাদক, কালীগঞ্জ প্রেস ক্লাব।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন জনাব শারমিন আক্তার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, কালিগঞ্জ। তিনি সভাপতির বক্তব্যে বলেন, “থাকলে কন্যা সুরক্ষিত, দেশ হবে আলোকিত” এই প্রতিপাদ্যটি সামনে রেখে আজ সারা দেশে জাতীয় শিশু কন্যা দিবস কেন পালন করা হচ্ছে। সরকার কন্যা শিশুদের উন্নয়নের জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। মেয়েদের লেখাপড়া শিখে সমাজে প্রতিষ্ঠিত হতে পারলে নারীর সম্মান ও অধিকার প্রতিষ্ঠিত হবে। উপস্থিত সকল কন্যা শিশুদের সুন্দরভাবে জীবন গঠনের জন্য তিনি পরামর্শ দেন”। তিনি আরো বলেন,“ কোন কন্যা শিশু ইভ টিজিং বা নির্যাতনের শিকার হলে সাথে সাথে সংশ্লিষ্ট নম্বরে ফোন করলে ব্যবস্থা নেয়া হবে। পরিবারে ছেলে শিশু ও মেয়ে শিশুর মধ্যে বৈষম্য না করতে উপস্থিত সকলকে অনুরোধ করেন।”

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জনাব আশিষ কুমার হালদার, ফিল্ড অফিস ম্যানেজার, নবযাত্রা প্রকল্প। তিনি বলেন, “একজন মানুষ হিসেবে কন্যা শিশুদের সব কিছু পাওয়ার অধিকার আছে। তাদের লেখাপড়া নিশ্চিত করতে হবে, তাদেরকে অনেক বেশি তথ্য জানতে হবে, নিজেদেরকে বিকশিত করতে হবে। পড়ালেখা সমাপ্ত করার পর নিজের বিয়ের সিদ্ধান্ত নিজেই নিতে হবে।” তিনি আরো বলেন,” নিজেদেরকে বক্সের মধ্যে বন্ধ করে রাখলে চলবে না। নিজেদেরকে আবেগের চাপে টিকে থাকতে হবে, যোগাযোগ দক্ষতা বাড়াতে হবে, নিজ সম্পর্কে অনেক বেশি সচেতন এবং আত্মবিশ্বাসী হতে হবে”। এ সময় তিনি নবযাত্রা প্রকল্প কর্তৃক কন্যা শিশুর জন্যর জন্য বিভিন্ন কার্যক্রমগুলো তুলে ধরেন।

শেখ আনোয়ার হোসেন, সভাপতি, বাংলাদেশ সাংবাদিক সমিতি-কালীগঞ্জ উপজেলা বলেন,” কন্যা শিশুরা তোমরা লেখাপড়া করবে এবং লেখাপড়া শেষ করে বিয়ে করবে। ১৮ বছরের আগে কখনোই বিয়ে করবে না। সরকার কন্যা শিশুদের লেখাপড়াসহ অন্যান্য ক্ষেত্রে ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছে। তোমরা সেইসকল সুযোগগুলো গ্রহণ কর এবং নিজেরা প্রতিষ্ঠিত হও। অন্যদেরকে লেখাপড়া করতে উৎসাহী কর।”